আজ মঙ্গলবার, ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

বন্দরে রাস্তার উপর নির্মাণ সামগ্রী রাখায় জনদূর্ভোগ চরমে

বন্দরে রাস্তার উপর

বন্দরে রাস্তার উপর

নিজস্ব প্রতিবেদক:

বন্দরে সরকারী ও ব্যক্তিমালিকানার রাস্তা, ড্রেন, ভবন নিমার্ণের কাজে ইট , বালু , সিমেন্ট, পাথর ইত্যাদি নির্মাণ সামগ্রী বছরের পর বছর রাস্তার ফেলে রেখে তাদের ভবন নিমার্ণ কাজ করে আসছে এতে জনদূভোগ চরম পর্যায় পৌঁছেছে। সরজমিনে দেখা যায় যে, বন্দর সেন্ট্রাল ঘাট, বন্দর বাজার, বন্দর রাজবাড়ী, শাহী মসজিদ, ছালেনগর, রেললাইন ,বন্দর রুপালী, সোনাকান্দা সর্বত্র ্এলাকার প্রধান সড়কগুলোর উপর নির্মান সার্মগ্রী দিনের পর দিন রেখে তাদের নির্মাণ কাজ চালিয়ে আসছে।

এতে সড়কগুলো সর্কীণ হয়ে আসায় যান চলাচলে ব্যহত হচ্ছে। ঘন্টার পর ঘন্টা যানজন দেখা দিচ্ছে। ফুটপাথগুলোতে হাঁটার কোন জায়গা নেই। সবচাইতে বেশি দূর্ভোগের শিকার হচ্ছে কোমলমতি শিশুরা ও স্কুলের ছাত্র-ছাত্রীরা। তারা ফুটপাথ দিয়ে হাঁটার কোন জাগয়া না পেয়ে প্রধান রাস্তা দিয়ে হাঁটার কারণে অনেকে দূর্ঘটনায় পতিত হচ্ছে। ইটের ছোট টুকরো, বালি ও ছোট ছোট পাথরের টকরো সিটি কর্পোশনের ড্রেনগুলোর উপর রাখায় তা ড্রেনের ভিতর প্রবেশ করে ড্রেনগুলো ভটার হয়ে যাচ্ছে।

এতে ড্রেনের পানি সরতে পারছেনা ফলে অনেক জায়গায় কৃত্রিম জলাবদ্ধতা দেখা দিচ্ছে। অনেক স্থানে প্রধান সড়কে কংক্রিট ভাঙ্গার মেশিন লাগিয়ে বড় ইট থেকে ছোট ছোট কংক্রিট করা হচ্ছে এবং ঢালাইয়ের কাজগুলো প্রধান রাস্তার উপর করা হচ্ছে। অনেক শ্রমিক ঢালাইয়ের কাজে নিয়োজিত থাকায় জনসাধারনের চলাচলের মারাত্বক ব্যহত হচ্ছে। কংক্রিট ভাঁঙ্গার ও ঢালাইয়ের মেশিনের আওয়াজে ব্যপকভাবে সর্বত্র শব্দদূষণ হচ্ছে। বিশেষ করে শিশুরা বিভিন্নভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে।

অনেকের ঐ সম্স্ত যন্ত্রাংশের বিকট শব্দের আওয়াজে তাদের শ্রবনশক্তি হ্রাস পাচ্ছে। সড়কের মধ্যে নির্মাণ সামগ্রী রাখার কারণে ঐ সমস্ত নির্মাণ সামগ্রী জনগনের উপর পড়ে অনেকে দূঘটানা পতিত হচ্ছে। পৃথিবীর কোথাও এমন নজির নেই যে, সড়কের উপর নির্মাণ সামগ্রী রেখে সরকারী কিংবা ব্যক্তিমালিকানা ভবন নির্মাণ করে। অন্যান্য দেশে কোথাও সরকারী কিংবা ব্যক্তিমালিকানায় ভবন নির্মাণ করলে সেস্থানটি চারদিকে দিয়ে প্রাচীর দিয়ে ঘিরে ফেলে এবং সেখানে বিশেষ সাইন দিয়ে দেওয়া হয় যে, এখানে নির্মাণ কাজ চলিতেছে, যাতে জনগণ সাবধানতা অবলম্বন করতে পারে এবং বিভিন্ন সংস্থা বা অথিরিথি ঘুরে ঘুরে কাজের তদারকি করে থাকে। শুধুমাত্র বাংলাদেশেই কেউ কোন নিয়মের ধার ধারেনা।

তাই এব্যাপারে সরকারের বিভিন্ন সংস্থা ও সিটি কর্পোরেশনের তরফ থেকে বিশেষভাবে বিধি-নিষেধ আরোপ করা উচিত যে, কেউ যেন সড়কের উপর নির্মাণ সামগ্রী রেখে মানুষের চলাচলের বাধাগ্রস্ত না করতে পারে। যদি কেউ এর আদেশ-নিষেধ না মেনে চলে তার জন্য ভ্রামমান আদালত বসিয়ে জেল-জরিমানা প্রদান করা উচিত। এতে জনসাধারনের চরম দূর্ভোগ ও র্দূঘটনা থেকে রক্ষা পাবে।

স্পন্সরেড আর্টিকেলঃ